ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

চকরিয়ার ভান্ডারীরডেবায় ৮হাজার মানুষের ভরসা বাঁশের সাঁকো

এইচ এম রুহুল কাদের, চকরিয়া ::
কক্সবাজার চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ভান্ডারীরডেবা গ্রামে হারবাংয়ের ছাড়া খালের উপরে অনুমানিক ৬০/৭০ ফিটের একটি ব্রিজের অভাবে হাজার হাজার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এখানে একটি ব্রিজ নির্মাণের দাবি গ্রামবাসীর দীর্ঘদিনের। দেশ স্বাধীনের পর থেকেই এ ব্রিজটি নির্মাণের জন্য এলাকাবাসীর পক্ষ থেকে অনেক আবেদন নিবেদনও করা হয়েছে। বিভিন্ন সময় আশ্বাসও পাওয়া গেছে। কিন্তু আজও তা বাস্তবায়ন হয়নি। ফলে এ পথে যাতায়াতকারী কয়েক গ্রামের প্রায় ৮ হাজার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক পাশের গ্রাম ভান্ডারীরডেবা,করমুহুরীপাড়া,সাবানঘাটা আজিজ নগর/হারবাং বাজারে যাতায়াতের পথে এ খালটি অবস্থান। কিন্তু এখানে একটি ব্রিজের অভাবে, এলাকার কোন মানুষ মৃত্যুবরণ করলে, মৃত্যু ব্যক্তি নিয়ে খুব বেশি দুর্ভোগে পড়তে হয়, সামাজের মসজিদ কবরস্থান চট্টগ্রাম- কক্সবাজার মহাসড়কে পাশে হওয়ায় ও কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য ও গবাদিপশুর পারাপারের সময় তাদের চরম বিড়ম্বনার শিকার হতে হয়।

প্রতি বর্ষা মৌসুমে কোমলমতি শিশু-কিশোররা খাল পার হয়ে স্কুল,মাদ্রাসা, কলেজের ছাত্র-ছাত্রীরা যাতায়াত করতে পারে না। গ্রামবাসীর পক্ষ থেকে বাঁশের সাঁকো তৈরি করে কোনো রকমে যাতায়াত ব্যবস্থা চালু রাখা হয়। এই সাঁকো দিয়ে চলছে এখন পারাপার। এতে প্রতিনিয়তেই ঘটছে দুর্ঘটনা। এই ব্রীজটি জন্য আকুল আবেদন রইলো এলাকাবাসীর।

এই ব্যাপারে স্থানীয় জনগণের আশা,সংশ্লিষ্ট জনপ্রতিনিধিরা খুব দ্রুত একটি ব্রিজ নির্মাণ করে ৮হাজার মানুষের মুখে হাসি ফুটাবে।

পাঠকের মতামত: